logo

সম্পাদকীয়

শিল্প ও শিল্পী তৃতীয় বর্ষ চতুর্থ সংখ্যাটি বেরোলো। আমরা চিত্রকলাবিষয়ক এই ত্রৈমাসিক পত্রিকাটি যথাসময়ে প্রকাশ করে আসছি। চিত্রকলাবিষয়ক ত্রৈমাসিকের নিয়মিত প্রকাশনা তাৎপর্যময়। আচার্য জয়নুল আবেদিনের জন্মশতবর্ষ উপলক্ষে আমরা নানা দৃষ্টিকোণ থেকে এই শিল্পীকে মূল্যায়ন ও তাঁর ব্যক্তিস্বরূপকে দেখবার চেষ্টা করছি। ইতিপূর্বেও কয়েকটি শ্রদ্ধাজ্ঞাপক রচনা পত্রস্থ হয়েছে শিল্প ও শিল্পীতে। এ-সংখ্যায় একটি প্রবন্ধে এই গুরুশিল্পীর প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করেছেন চট্টগ্রামের শিল্পী ফয়েজুল আজিম। অ্যানটনি ভ্যান ডাইক শুধু রাজশিল্পী ছিলেন না। সকল অর্থেই শিল্পিত অনুষঙ্গকে ধারণ করে তাঁর সৃজনে প্রতিফলিত করেছিলেন জীবনের নানা অনুষঙ্গ। তাঁর সম্পর্কে লিখেছেন সাগর চৌধুরী। সালভাদর দালি ছিলেন তাঁর সময়ে আলোচিত এক চিত্রকর। জীবনযাপনে ও সৃজনে হয়ে উঠেছিলেন আগ্রহসঞ্চারী। পথপরিক্রমা করেছেন নানা দিকে, বাঁকও নিয়েছেন অনেক। তাঁর সৃজন ও শিল্প-জিজ্ঞাসা তুলে ধরেছেন হাসান ফেরদৌস। ইয়োকোহামা ট্রিয়েনালে আন্তর্জাতিক শিল্প-উদ্যানে পরীক্ষা-নিরীক্ষা ও সৃজনবৈভব নিয়ে হয়ে উঠছে তাৎপর্যময়। কতভাবেই না সমকালীন শিল্প-আন্দোলনে এ প্রভাময় হয়ে উঠছে। এ নিয়ে টোকিও থেকে সমীক্ষা পাঠিয়েছেন মনজুরুল হক।
সম্প্রতি গ্যালারি কায়ায় প্রদর্শনী হলো বাংলাদেশের প্রথম প্রজন্মের খ্যাতনামা শিল্পী মুর্তজা বশীরের। তিনি যে কত দিক দিয়ে এখনো বর্ণময় ও বিভাময় – এমনকি প্রকরণ-জিজ্ঞাসার মধ্য দিয়ে নবীন পথ নির্মাণ ও সৃষ্টিতে উন্মুখ – এ-প্রদর্শনীতে তার ছোঁয়া ছিল। এ নিয়ে লিখেছেন জাহিদ মুস্তাফা। বেঙ্গল গ্যালারি-আয়োজিত শিল্পী সমরজিৎ রায় চৌধুরীর একক প্রদর্শনীতে শিল্পানুরাগীরা পর্যবেক্ষণ করলেন শিল্পীর বাঁক ফেরা এবং সৃজনের শক্তিময়তা। এ নিয়ে আলোচনা করেছেন নজরুল ইসলাম। যোগেন চৌধুরী উপমহাদেশের এক অগ্রণী শিল্পী। তাঁরও পথপরিক্রমায় নানা স্তর রয়েছে। শিল্পীর সামগ্রিক কাজের এক প্রদর্শনী উপলক্ষে তাঁর উত্তরণ ও সিদ্ধি সম্পর্কে আলোকপাত করেছেন তপন ভট্টাচার্য।
সম্প্রতি প্যারিসপ্রবাসী বাংলাদেশের খ্যাতনামা চিত্রকর শাহাবুদ্দিন আহমেদকে ফ্রান্সের সর্বোচ্চ বেসামরিক খেতাব Knight in the order of Arts and Literature সম্মানে ভূষিত করা হয়েছে। শিল্প ও শিল্পী এই বাঙালি শিল্পীর কৃতিতেব গর্বিত। আমরা এ উপলক্ষে পূর্বে গৃহীত একটি সাক্ষাৎকার পত্রস্থ করছি। নবনাট্য আন্দোলনের পথিকৃৎ ও বহুরূপী নাট্যগোষ্ঠীর প্রাণপুরুষ শম্ভু মিত্র বাংলা নাটককে বিরতিহীন চর্চা ও সাধনায় যে উচ্চতর পর্যায়ে উন্নীত করেছেন তা ইতিহাসের অন্তর্গত হয়ে আছে। শম্ভু মিত্রের আসন্ন জন্মশতবর্ষ পালন-উপলক্ষে একটি লেখা পত্রস্থ হলো। চলচ্চিত্র, নাটক, নিলামের ও উল্লেখযোগ্য একটি প্রদর্শনীর খবরও রইল।

 

Leave a Reply

*