logo

তৃতীয় বর্ষ । তৃতীয় সংখ্যা । আষাড় ১৪২১ । July 2014

বিস্তারিত

শিল্প ও শিল্পীর তৃতীয় বর্ষ তৃতীয় সংখ্যা প্রকাশিত হলো। আমরা যখন এ-সংখ্যাটির কাজ প্রায় শেষ করে এনেছি তখনই সংবাদ এলো বিশিষ্ট শিল্পী ও বেঙ্গল গ্যালারি অব্ ফাইন আর্টস্-এর পরিচালক, বেঙ্গল ফাউন্ডেশনের অন্যতম ট্রাস্টি, শিল্প ও শিল্পীর সম্পাদকমণ্ডলীর সদস্য সুবীর চৌধুরী আর নেই।

শতবর্ষের আলোকে জয়নুল আবেদিন

আ বু ল ম ন সু র শিল্পগুরু জয়নুল আবেদিনকে তাঁর জন্মশতবর্ষে জানাই সশ্রদ্ধ প্রণতি। বাংলাদেশে জয়নুল আবেদিনকে আমরা শিল্পাচার্য আখ্যা দিয়েছি আর এ দেশে দৃশ্যকলা চর্চার অগ্রপথিক রূপে স্বীকার করে নিয়েছি।

কাজের ক্ষেত্রে আমি কোনো আপস করিনি : কাইয়ুম চৌধুরী

কাইয়ুম চৌধুরী কাইয়ুম চৌধুরী - তাঁকে গণ্য করা হয় বর্তমান বাংলাদেশের শিল্পকলার অন্যতম প্রধান প্রাণপুরুষ হিসেবে। চিত্রকলাকে দেশের গণ্ডি থেকে বহির্বিশ্বে পরিচিত করে তুলতেও তিনি অগ্রণী ভূমিকা পালন করেছেন। শিল্প-সমালোচকরা তাঁকে অভিহিত করেন ‘রঙের রাজা’ হিসেবে। রং নিয়ে তিনি দীর্ঘকাল তাঁর স্বপ্নকে রাঙিয়েছেন। আমাদের প্রকাশনা শিল্পকেও তিনি সমানভাবে সমৃদ্ধ করেছেন।

গণেশ পাইন ও লা
দোলচে ভিটা

মৃ ণা ল ঘো ষ গণেশ পাইন প্রয়াত হয়েছেন ১২ মার্চ ২০১৩ তারিখে। এর চার-পাঁচ মাস পরে একদিন হঠাৎই তাঁর সঙ্গে আমার দেখা হয়ে গেল। আমি কল্পনায় তাঁর উপস্থিতি খুব অনুভব করলাম। ঘটনাটি ঘটেছিল একটি সিনেমার সূত্রে। নন্দনের পাশ দিয়ে যাচ্ছি, তখন বিকেল চারটে বাজতে মিনিট দশেক বাকি। একটি ছোট বিজ্ঞপ্তি দেখলাম, ফেলিনির লা দোলচে ভিটা সিনেমাটি দেখানো হবে নন্দন-২ প্রেক্ষাগৃহে সেদিনই বিকেল চারটেয়। ছবিটি আমার দেখা হয়ে ওঠেনি আগে। সেজন্য মনে মনে একটু লজ্জিতই ছিলাম।

প্রকাশের আলোয়
: নভেরা

আ না ই স লা ম বাংলাদেশের সংস্কৃতির গোলার্ধে ভাস্কর নভেরা আহমেদ এক নির্জন ভূখণ্ড। জীবন্ত কিংবদন্তি এই ভাস্করের জীবন ও শিল্প অভিজাত জীবনতৃষ্ণার বয়ান। ৪১ বছরের স্বেচ্ছা-নির্বাসনে, নিভৃতবাসিনী এই ভাস্কর

সুবীর চৌধুরী (১৯৫৩-২০১৪)

সুবীর চৌধুরী (১৯৫৩-২০১৪)
বাংলাদেশের শিল্প ও শিল্পীর সম্পাদকমণ্ডলী গভীরভাবে শোকাহত। গত ৩০ জুন (২০১৪) সকালে সিডনির ওয়েস্টমিড হাসপাতালে শিল্পী ও অসামান্য এক সংগঠক, বেঙ্গল গ্যালারি অব্ ফাইন আর্টস্-এর পরিচালক ও বেঙ্গল ফাউণ্ডেশনের

রিভেরা : অগ্নিগর্ভার অগ্নিপুরুষ

ম ই নু দ্দী ন খা লে দ
অন্য কোনো দেশের মানুষ এত আগুনের ফুল দেখেনি। ধরিত্রীমাতা রেগে গিয়ে ফুঁসে উঠলেই সেই আগুনবৃক্ষ ফুলে ছেয়ে যায়। আগ্নেয় পুষ্পবৃষ্টি মেক্সিকোর মানুষের মনটা সবসময়ই উষ্ণ রাখে। তারা আগ্নেয়গিরিকে অভিশাপ মনে করে না, বরং তার

‘শিল্পসৃষ্টির কোনো একক উৎস নেই’ : অতুল দোদিয়া

অতুল দোদিয়া
ভারতের স্বনামধন্য শিল্পী অতুল দোদিয়া সম্প্রতি ঢাকা এসেছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের আমন্ত্রণে। শিল্প ও শিল্পীর জন্য একটি সাক্ষাৎকার নিতে চিত্রক গ্যালারিতে শিল্পীর মুখোমুখি হন মইনুদ্দীন খালেদ

আমার গোপন জীবন সালভাদর দালি

ভাষান্তর : হা সা ন ফে র দৌ স
১৯৪২ সালে নিউইয়র্কের ডায়াল প্রেস থেকে প্রকাশিত হয় সালভাদর দালির আত্মজৈবনিক গ্রন্থ, Vie secrete de Salvador Dali, যা পরে দি সিক্রেট লাইফ অব সালভাদর দালি নামে ইংরেজি অনুবাদে প্রকাশিত হয়। প্রকাশের পরপরই

  • ম ল য় চ ন্দ ন মু খো পা ধ্যা য়
    খালেদ চৌধুরী প্রয়াত হলেন গত ৩০.৪.২০১৩ বুধবার, ভারতীয় সময় ভোর ৪টা ৫৫ মিনিটে। কিংবদন্তিপ্রতিম মঞ্চস্থপতি, যিনি সুদীর্ঘ ষাট বছর ধরে বাংলা (ও কখনো-কখনো হিন্দি ও অন্য ভাষার নাটকেরও) নাটমঞ্চের শিল্পরূপকার রূপে তাঁর বিস্তারিত
  • দে বা শী ষ দে ব
    খালেদদার সঙ্গে আমার আলাপ হয় দীর্ঘদিনের বন্ধু ও সহকর্মী সুদেষ্ণার মাধ্যমে। আমি অবশ্য আগে থেকেই ওঁকে চিনতাম, প্যান্ট-শার্টপরা, ঝোলা কাঁধে, সাদাসিধে চেহারার মানুষটিকে বহুবার দেখেছি নিজের মনে ঘুরে বেড়াচ্ছেন বিভিন্ন প্রদর্শনীতে বিস্তারিত
  • হা স না ত আ ব দু ল হা ই
    সিনেমায় মনস্তাত্ত্বিক বিশ্লেষণের ব্যবহার পুরনো এবং বেশ জটিল। ফ্রয়েডের সময় থেকেই এর ব্যবহার শুরু। সিনেমা থেকে ফ্রয়েড তাঁর বেশ কিছু ধারণা লাভ করেছিলেন এবং তাদেরকে পরিণত রূপ দিয়েছিলেন। যেমন, তাঁর ক্যাস্ট্রেশন থিওরির বিস্তারিত
  • সা জে দু ল আ উ য়া ল
    বাংলাদেশে চলচ্চিত্র নির্মাণক্ষেত্রে এখন বেশ কয়েকটি অভিমুখ লক্ষ করা যায়। এই অভিমুখগুলো তৈরি হয়েছে প্রধানত যেসব উৎস থেকে চলচ্চিত্র নির্মাণের জন্য অর্থের জোগান আসছে সেই উৎসগুলোর ব্যবসায়িক-মতাদর্শিক লক্ষ্য-উদ্দেশ্য-অভিপ্রায় বিস্তারিত
  • মা হ মু দু ল হো সে ন
    ১. ক্লাউড ক্লাউড - জেমস জর্জ ও জোনাথান মিনার্ডের একটি নিরীক্ষামূলক, ইন্টারঅ্যাকটিভ টেক-আর্ট প্রামাণ্যচিত্র। তিরিশজন নিউ মিডিয়া আর্টিস্ট, কিউরেটর, ডিজাইনার এবং সমালোচককে নিয়ে এটি একটি প্রামাণ্যচিত্র। ছবির বিষয়রা ডিজিটাল বিস্তারিত
  • কা বে রী গা য়ে ন
    যে পাতা সবুজ ছিলো, তবুও হলুদ হতে হয় - শীতের হাড়ের হাত আজও তারে যায় নাই ছুঁয়ে বিস্তারিত
  • অ লো ক ব সু
    মিলনায়তনে ঢুকতেই প্রশান্তির পরশ মিলল। মিলনায়তনের ভেতরে কোনো মঞ্চ নেই, আছে বর্গাকৃতি একটি স্থান। সেখানে কার্পেট বিছানো। কার্পেটের রং উজ্জ্বল ধূসর, যা খুব সহজেই মরুভূমির কথা মনে করিয়ে দেয়। আর কার্পেটের ওপর বিস্তারিত
  • বেঙ্গল ফাউন্ডেশনের অভিযাত্রায় আরেকটি পরিশীলিত পদক্ষেপ ‘ডেইলি স্টার-বেঙ্গল আর্টস প্রিসিঙ্কট’ সাংস্কৃতিক কলাক্ষেত্রের উদ্বোধন ঢাকার সাংস্কৃতিক অঙ্গনে নবীন মাত্রা যুক্ত করল। কলাক্ষেত্রটি ডেইলি স্টার ভবনে অবস্থিত। বিস্তারিত
  • ক্রিস্টি’স
    স্যালোম এ লা কোলনি শিল্পী : গুস্তাভ মরেয়ু (১৮২৬-১৮৯৮) জলরং ও গোয়াশ, ৩৬.৯ X ১৮.৪ সে.মি. বিস্তারিত